Live Bangladeshi Newspapers' Headlines

জেনে নেয়া যাক চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কিছু তথ্য

চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (সংক্ষেপে চুয়েট)(Chittagong University of Engineering And Technology) বাংলাদেশের Chittagong  বিভাগের একটি শীর্ষস্থানীয় স্বায়ত্বশাসিত সরকারী প্রকৌশল বিশ্ববিদ্যালয়। CUET দক্ষিণ-পূর্বাঞ্চলীয় চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম জেলায় অবস্থিত। বিশ্ববিদ্যালয়টি চট্টগ্রাম শহরের থেকে ২৫ কি মি দূরে রাঊজান থানাতে অবস্থিত। এর প্রাক্তন নাম ছিল Bangladesh Institute of Technology (BIT)  এবং তার পূর্বে চট্টগ্রাম প্রকৌশল মহাবিদ্যালয়। প্রায় দুই হাজার শিক্ষার্থী এখানে প্রকৌশল, পরিকল্পনা, স্থাপত্য ও বিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করেন।

চট্টগ্রামে একটি কিংবদন্তি Engineering Institute প্রতিষ্ঠা করার লক্ষে ২৮-এ ডিসেম্বর,১৯৬৮ তারিখে ‘চট্টগ্রাম প্রকৌশল কলেজ'(The Engineering College , Chittagong) নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের অধীনে এটি যাত্রা শুরু করে। ১৯৮৬ সালে এটি বাংলাদেশ ইন্সটিটিউট অফ টেকনোলজি,(BIT) চট্টগ্রাম নামে রুপান্তরিত করা হয়। এরপর ১লা সেপ্টেম্বর, ২০০৩ সালে একটি সরকারী অধ্যাদেশের দ্বারা এটা পরিপূর্ণ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মর্যাদা দেয়া হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস প্রায় ১৬৩ একর এলাকা জুড়ে বিস্তৃত। বর্তমানে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় চুয়েটে ৩ টি অনুষদের অধীনে মোট ১০ টি বিভাগ আছে।

বর্তমানে ১টি ইনস্টিটিউট এবং ৩টি সেন্টার রয়েছে। এগুলো হল –
সেন্টার ফর ইনফরমেশন এণ্ড কমিউনিকেশন টেকনোলজি (CICT)
আর্থকোয়েক ইঞ্জিনিয়ারিং এণ্ড রিসার্চ সেন্টার (EERC)
ইনস্টিটিউট অব এপ্রোপ্রিয়েট টেকনোলজি (IET)
সেন্টার ফর এনভারনমেন্ট সাইন্স এণ্ড ইঞ্জিনিয়ারিং (CESE)

CUET ক্যাম্পাসে ৫০০ আসনের একটি কেন্দ্রীয় মিলনায়তন কমপ্লেক্স রয়েছে। এতে অত্যাধুনিক সকল সুবিধা বিদ্যমান। Libraryএর দুইতলা ভবনটি ক্যাম্পাসের কেন্দ্রস্থলে অবস্থিত। একসাথে প্রায় ২০০ জন ছাত্রের একসাথে পড়াশুনার ব্যবস্থা আছে। CUET লাইব্রেরীতে “Reference & Journal” একটি বিশাল সংগ্রহ রয়েছে। চুয়েটে স্বাস্থ্য রক্ষার মৌলিক সুবিধাদি সম্বলিত একটি স্বাস্থ্যকেন্দ্র রয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের নিজস্ব মসজিদ রয়েছে।

চুয়েটে ৪টি ছাত্রাবাস ও ১টি ছাত্রীনিবাস রয়েছে। হলগুলো বিভিন্ন সময়ে তৈরি করা হয়েছে। একারনে বিভিন্ন হল বিভিন্ন সময়ের স্থাপত্যশৈলীর নিদর্শন বহন করে। প্রতিটি হলের তত্ত্বাবধানে থাকেন প্রভোস্ট। সাধারণত সিনিয়র শিক্ষকদের মধ্য থেকে প্রভোস্ট নির্বাচন করা হয়ে থাকে।

হালগুলো হচ্ছে-
শহীদ মোঃ শাহ হল (South Hall)
ডঃ কুদরত-ই-খুদা হল (Q.K Hall)
শহীদ তারেক হূদা হ্ল (North Hall)
ছাত্রী হল (Ladies Hall)
নতুন হল (New hall)

 

 

© 1997-2021 Chittagong. All rights reserved.
Powered by Chittagong.com